আজ কবি দিলওয়ারের ৭৬তম জন্মদিন

asআজকের সিলেট ডেক্স : ‘পৃথিবী স্বদেশ যার/আমি তার সঙ্গী চিরদিন’ চরণ দুটি যে কবির, তার জন্মদিন আজ। একুশে পদক পাওয়া গণমানুষের কবি দিলওয়ারের কথা বলছি। আজ পদার্পণ করলেন জীবনের ৭৬তম বর্ষে। জন্মদিনে কবিকে অনেক শ্রদ্ধা, শুভেচ্ছা ও অভিবাদন।
একজন সৃষ্টিশীল কবি তিনি। ছিয়াত্তরতম জন্মদিনের প্রতিক্রিয়ায় কবি বাংলানিউজকে বলেন, “যতক্ষণ বেঁচে আছি বলতে চাই। তবে মনে হয় এটাই আমার শেষ জন্মদিন।” পঞ্চাশের দশকের শক্তিমান কবি দিলওয়ার দীর্ঘদিন থেকেই অনেকটা নিভৃতচারী। রাজধানী ঢাকার মোহ ত্যাগ করে সেই কবে ফিরে এসেছিলেন গ্রাম সুরমায়। এরপর আর ফেরেননি। স্বাধীনচেতা ও সংগ্রামী জীবনের অধিকারী কবি দিলওয়ার। তিনি গ্রিক, রোম থেকে শুরু করে পুরাণকে তৃতীয় দৃষ্টির আলোকে প্রকাশ করেছেন তাঁর কবিতায়। জীবনধর্মী ইতিহাসবোধের কারণে তিনি প্রাগৈতিহাসিক কালকে টেনে আনেন তাঁর কবিতায়।  তিনি লিখেছেন, ‘সেই আদি অকৃত্রিম আকাশের নিচে/ ধূলো বালি ঘাসের ওপরে/ আমি আছি, সেই আমি জন্ম পরম্পরা থেকে/ যে আমি এখন মানুষ!’ কবি দিলওয়ারের জন্ম ১৯৩৭ সালে সিলেট শহরের সুরমা নদীর দক্ষিণ পারে অবস্থিত ভার্থখলা গ্রামে। তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘জিজ্ঞাসা’ প্রকাশিত হয় ১৯৫৩ সালে। প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে ‘ঐক্যতান’, ‘পূবাল হাওয়া, ‘উদ্ভিন্ন উল্লাস, ‘বাংলা তোমার আমার’, ‘রক্তে আমার অনাদি অস্থি’, ‘বাংলাদেশ জন্ম না নিলে’ উল্লেখযোগ্য। ১৯৮১ সালে বাংলা একাডেমী পুরস্কার, ১৯৮১ সালে বাংলা একাডেমী ফেলোশিপ এবং ২০০৮ সালে একুশে পদক পান কবি। দীর্ঘ ৬০ বছরব্যাপী সাহিত্যের প্রায় সকল বিষয় নিয়ে লিখে যাচ্ছেন দিলওয়ার। সমৃদ্ধ করেছেন বাংলা সাহিত্যকে। সমাজতন্ত্র ও জাতীয়তাবাদ- এ দুটো বিষয় দিলওয়ারের বিভিন্ন লেখায় প্রকাশ পেয়েছে বেশি। কবির জন্মদিন উপলক্ষে মঙ্গলবার কবির বাসভবনে আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠানের।

Posted on জানুয়ারি 1, 2013, in মহানগর, সিলেট. Bookmark the permalink. এখানে আপনার মন্তব্য রেখে যান.

এখানে আপনার মন্তব্য রেখে যান